Nayan | WritersCafe.org

Thursday, July 4, 2013

Mukti why did you ask for me?



মুক্তি! কেন আমারে চাইলে?

মুক্তি! কেন আমারে চাইলে?
বেশ তো ছিলাম মায়ার বাঁধনে
স্বপ্নজ্জল চক্ষে প্রত্যাশার আঁচলে
চনমন মনের ফুর্তি নিয়ে
ভুল করে পাওয়া ভাগ্যের যতনে !
চোখ বুঝে আনন্দের ছোঁয়ায়ে লেগে
পৃথিবী! ছিলাম তো তোমার কোলে !
মুক্তি! কেন আমারে চাইলে?

মুক্তি! কেন আমারে চাইলে?
আমি তো ছিলাম অনেকটাই মুক্ত,
জন্মের সুত্রে পাওয়া বন্ধনে শুধু যুক্ত!
কেন টানলে আমায়ে মায়ার আদরে?
মনে ছোঁয়া লাগালে সেই ভালোবাসার আশা !
কেন ফের ফেলে দিলে বন্ধনহীন প্রাঙ্গনে?
বন্ধ করে দিলে মোর অতৃপ্ত ভাষা!
মুক্তি! কেন আমারে চাইলে?

মুক্তি! কেন আমারে চাইলে?
স্বপ্নের চোখ ধাঁধানো প্রকাশ থেকে
বাঁচিয়ে তো রেখেছিলাম
নিজের নয়ন দুটিকে সযত্নে!
কেন দেখালে বাঁধনের তীব্র আবেগ?
আবার কেন ছুঁড়ে দিলে
ঝড়ো হাওয়ার মুক্তির উপায়ে?
মুক্তি! কেন আমারে চাইলে?

মুক্তি! কেন আমারে চাইলে?
ভাগ্যের ভয় দেখালে কেন,
মৃত পুঁথি-কঙ্কালের জোরে?
আমার কর্ম উত্তক্ত করেছিল কি তোমায়ে?
একবার ডাক দিলেই তো পারতে, বেঁধে পড়ার আগে!
স্বপ্নে যখন উজ্জ্বল হল আমার নেত্র
কেন তখন ভাঙলে আমার বক্ষ-ক্ষেত্র?
মুক্তি! কেন আমারে চাইলে?

মুক্তি! কেন আমারে চাইলে?
বৃত্তকার পৃথিবীর নিয়মের* সাথে
কত ক্ষত বসালে হৃদয়ে!
আমার আত্মা তৃপ্ত হবে নাই -
কঙ্কালের আঙুল যতই না নাচাও সদাই!
জীবনের টেরা-মেরা তরঙ্গের ওপরে
কেন বসালে নিজের গোল চক্র?
মুক্তি! কেন আমারে চাইলে?

মুক্তি! কেন আমারে চাইলে?
ব্যাথা শুধু পাইনি আমি
পেয়েছে আর একজন দামী
সেই হৃদয়ের বৃন্দাবনেরে দিলে তুমি শাস্তি!
সম্মানিত তর্ক বিতর্ক বিশ্বাস ভ্রম -
চলেই যাবে মানুষের জীবনের ক্রম !
ভুলে যাব আমিও, মনে থাকবে কেবল কর্ম!
মুক্তি! কেন আমারে চাইলে?


* বৃত্তকার পৃথিবীর নিয়ম = সাম, দাম, দন্ড, ভেদ

--
নয়ন
8:30 pm, 3rd July 2013
In train, Patna - Secunderabad

© Bhaskar Jyoti Ghosh [Google+, FB]

No comments:

Post a Comment