Nayan | WritersCafe.org

Monday, June 6, 2022

আমার মৃত্যু - My Death


আমার মৃত্যু
হোক যেন 
একটি গাছের চরণতলে,
খোলা আকাশের নিচে,
মাটির বুকে,
কংক্রিটের উপর নয়।

যেখানে
হাওয়াকে আটকাতে
কৃত্রিম দেয়াল হবে না,
সত্যকে লুকোতে
মুখোশের আড়াল হবে না,
যেন সেই পবিত্রতায়
প্রাণ যায় আমার।

যেখানে
অহংকে খুশি করতে
ঢাক পেটানো হবে না,
কী করেছি, কী করিনি,
সেই নামের তকমা হবে না,
যেন সেই ভারহীনতায়
করি দেহত্যাগ।

যা এলে কেউ খেয়াল করে না,
উড়ে গেলেও কেউ টের পায় না,
তেমনই কাউকে না মাড়িয়ে,
কোনও আঁচড় না কেটে,
সেই পাখির
হালকা পালকের মতো,
যেন চলে যাই।

এক নাম না জানা
আগন্তুকের মতো,
বোঝা না বাড়িয়ে,
যাওয়ার সময় যেন
কোনও হ্যাঙাম ছাড়াই,
চুপি চুপি
নিই বিদায়।

আমাকে রেখো না মনে,
কেঁদোও না যেন
আমার কথা ভেবে,
নিজের জীবনকে সাজিও
তোমার নিজের মতো করে,
কেবল দেখো যেন
কেউ কষ্ট না পায়,
কোনও প্রাণ।

আমার আগুন ঠান্ডা হোক,
মাটিতে, বায়ুতে,
জলে ও আকাশে,
মিলে অভিন্ন হোক
আমার ভ্রমের ভিন্নতা,
বিচার ও ধারণার ঊর্ধ্বে,
বুদ্ধির কাঁটা ছুরির থেকে দূর,
নিয়ে চলো প্রভু।

হে বিধাতা,
আমায় মিলিয়ে দিও না
যেন আবার
তোমার নতুন সৃষ্টির সরঞ্জামে।
নিরঞ্জন করো ঠাকুর,
ঠাঁই দিও আমায়
তোমার নির্মল নিস্তব্ধতায়।

-- নয়ন
সোমবার, 6 জুন, 2022
পাটনা

(Image Courtesy: https://www.ted.com/playlists/776/wisdom_for_living_with_death_and_loss)

No comments:

Post a Comment